ডিজিটাল মার্কেটিং কি ? কেন প্রয়োজন

 ডিজিটাল মার্কেটিং কি এবং প্রয়োজনীয় তাই বা কি ? উদ্যোক্তা থেকে শুরু করে প্রতিষ্ঠিত ব্যবসায়ী সবাই এখন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে চাই । ডিজিটাল মার্কেটিং বলতে মানুষ মূলত সোশ্যাল মিডিয়া পণ্যের বিজ্ঞাপন কে বোঝে আসলে ব্যাপারটা কি তাই ।


পেজ সূচিপত্রঃআসুন আজকে এই আর্টিকেল এর থেকে আমরা আরো বেশি ডিজিটাল মার্কেটিং কি এর সাথে আরো কি কি ব্যাপার রয়েছে তা জানি।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং হল এমন একটি মাধ্যম যার দ্বারা আমরা যেকোনো প্রোডাক্ট বা সার্ভিস ঘরে বসে কিছু সময়ের মধ্যে লক্ষ লক্ষ মানুষের কাছে প্রচার করতে পারি । সহজ ভাষায় বলতে গেলে অনলাইনে মাধ্যমে যে মার্কেটিং করা হয় তাকে ডিজিটাল মার্কেটিং বলে । 

ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু কর

ডিজিটাল মার্কেটিং কি? আর এটি শুরু করার জন্য আপনাকে আপনার মন মানসিকতা স্থির করতে হবে। এবং আপনি যে ডিভাইস যেমন কম্পিউটার অথবা মোবাইল দ্বারা মার্কেটিং শুরু করতে চাচ্ছেন তার সম্পর্কে আপনাকে কিছু হলেও অভিজ্ঞতা অর্জন করতে হবে।

বর্তমান সময় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে মার্কেটিং করা যেমনঃ

1 সোশ্যাল মিডিয়া মার্কেটিং
2 SEO
3 ইমেইল মার্কেটিং
4 কনটেন্ট রাইটিং
5 সিপিএ মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কি? এর প্রধান স্তর গুলো হলঃ

ডিজিটাল মার্কেটিং প্রথমত দুই ভাগে ভাগ করা যায় ?

1 প্রথমটি হচ্ছে অর্গানিক মার্কেটিং ।
2 দ্বিতীয়টি হচ্ছে পেইড মার্কেটিং ।

অর্গানিক মার্কেটিং কি ?

অর্গানিক মার্কেটিং হচ্ছে এমন একটা মার্কেটিং যার সম্পূর্ণ ফ্রিতে ডিজিটাল মিডিয়াগুলোতে ব্যবহার করা যায় । এতে কোন অর্থের প্রয়োজন হয় না , আর এটাই হচ্ছে অর্গানিক মার্কেটিং ।

পেইড মার্কেটিং কি ?
  
পেইড মার্কেটিং হচ্ছে এমন একটি মার্কেটিং যা সম্পূর্ণ ডিজিটাল মিডিয়াগুলোতে ব্যবহার করলে অর্থের প্রয়োজন হয় । অর্থাৎ টাকা দিয়ে সকল মিডিয়া ব্যবহার করা যায় , এবং টাকা ছাড়া সম্ভব হয় না । আর এটাই হচ্ছে পেইড মার্কেটিং 

ডিজিটাল মার্কেটিং কি কেন প্রয়োজন ?

বর্তমান সময়ে অনলাইন বিজনেস সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। কেননা এখন সবাই ঘরে বসে তার যেমনটা পছন্দ ঠিক তেমনটাই অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ইচ্ছামতো জিনিস আদান প্রদান করতে পারে । যেহেতু মানুষ এখন অনলাইন প্লাটফর্ম এর মধ্যে আগ্রহ হচ্ছে যার জন্য ডিজিটাল মার্কেটিং মিটাই গুরুত্বপূর্ণ বা প্রয়োজন।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

আসলে ডিজিটাল মার্কেটিং শিখার কোন শেষ নেই । কেননা এটা একটি বিশাল পাঠ, ডিজিটাল মার্কেটিং এর কয়েকটি সেক্টর যদি আপনি ভালোভাবে শিখতে পারেন তাহলে আপনি ডিজিটাল মার্কেটিং থেকে ভালো কোন ফল পেতে পারেন। মূলত ডিজিটাল মার্কেটিং শিখতে পাঁচ থেকে ছয় মাস আপনাকে ডিজিটাল মার্কেটিং এর কয়েকটা সেক্টর পছন্দ করে সেটা নিয়ে কাজ করতে হবে । 

ডিজিটাল মার্কেটিং এর ক্যারিয়ার কেমন

দিন দিন মানুষ ডিজিটালের দিকে নিজেকে স্থাপিত করতেছে । যার কারণে মানুষ তথ্যপ্রযুক্তির মাধ্যমে নিজেকে এগিয়ে নিতে চাচ্ছে । যেমন মানুষ আগে দোকানে গিয়ে যে কোন জিনিস কেনাকাটা করত কিন্তু, এখন এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ঘরে বসে তাদের নিজস্ব প্রোডাক্ট পছন্দ করে কেনাকাটা করছে। আর যার কারণে ডিজিটাল মার্কেটে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। আর যতদিন যাবে ততদিন মানুষ এই ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করবে যার কারণে এই ডিজিটাল মার্কেটিং আরো উন্নতির দিকে যাচ্ছে।

উপসংহার

পরিশেষে বলা যায় যে, সময়ের সাথে সাথে নতুন প্রযুক্তিতে আমাদেরকে খাপ খাওয়ায় নিতে হবে্ ডিজিটাল মার্কেটিং প্রত্যেকটা মানুষের জন্য জানা দরকার। মনে রাখতে হবে ডিজিটাল মার্কেটিং একটি স্কিল। আশা করি ডিজিটাল মার্কেটিং কি কিভাবে করতে হয়, এখান থেকে আমাদেরকে ক্যারিয়ার কি এই সম্পর্কে আপনারা ইতিমধ্যে এই পোস্টের মাধ্যমে জেনে গেছ। এই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আমরা আরো ভালো হবে আরো সহজ ভাবে আপনাদের মাঝে আরো অনেক কনটেন্ট পাবলিস্ট করব।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url